Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

নন্-ক্লনিকাল অংশের আওতায় পরিবার কল্যাণ সহকারীরা হাউজ ভিজিট এর মাধ্যমে পরিবার পরিকল্পনা সামগ্রী বিতরণ এবং সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন। তারা কাউন্সিলিং এর মাধ্যমে পরিবার পরিকল্পনার স্থায়ী ও দীর্ঘমেয়াদী পদ্ধতির ক্লিনিকাল সেবা গ্রহণের জন্য সক্ষম দম্পত্তিদেরকে ক্লিনিকে প্রেরণ করেন। তারা পরিবার কল্যান সহকারী রেজিষ্টারের মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিটের মোট সক্ষম দম্পত্তি, পরিবার পরিকল্পনা পদ্ধতির গ্রহণকারীদের তথ্য সংরক্ষণ করেন। ইউনিয়ন ভিত্তিক একজন করে পরিবার পরিকল্পনা পরিদর্শক মাঠ পর্যায়ের কাজ তদারকি করেন এবং মাসশেষে ইউনিয়নের কাজের প্রতিবেদন নির্ধারিত ফরমে উপজেলা কার্যালয়ে জমা দেন।

 

ক্লিনিকাল অংশের আওতায় প্রত্যেক ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র/রুরাল ডিসফেন্সারী রয়েছে। এসকল কেন্দ্রে উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (স্যাকমো) এবং পরিবার কল্যাণ পরিদর্শীকা আছেন। তারা মা ও শিশু স্বাস্থ্য সেবা, প্রসব সেবা ও পরিবার পরিকল্পনার স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী ক্লিনিকাল সেবা প্রদান করেন। এছাড়া  মেডিকাল অফিসার (এমসিএইচ-এপপি) এবং উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা  এর ত্বত্তাবধায়নে মসে উপজেলার বিভিন্ন কেন্দ্রে স্থায়ী ও দীর্ঘমেয়াদী পদ্ধতির সেবা ক্যাম্প পরিচালনা করা হয়।

 

এছাড়া পারবার কল্যাণ সহকারী ও পরিবার কল্যাণ পরিদর্শীকারা কমিউনিটি ক্লিনিক, স্যাটেলাইট ক্লিনিক ও ইপিআই কেন্দ্রে নিয়মিত সেবা প্রদান করেন।